কোশকে জীবনের একক বলা হয় কেন

কোশকে জীবনের একক বলা হয় কেন 

জীবদেহের জৈবিক কাজ গুলি ( যেমন - পরিপাক, পুষ্টি, শ্বসন, রেচন, বৃদ্ধি, জনন ইত্যাদি ) কোষের অভ্যন্তরেই সম্পন্ন হয়, এই সকল জৈবিক ( biological ) প্রক্রিয়াগুলি কোশে এককভাবে সম্পন্ন হতে পারে। তাই কোশকে জীবনের কার্যগত একক বলা হয়।

আবার এককোষী জীব থেকে শুরু করে সমস্ত জীবদেহ ( উদ্ভিদ ও প্রাণীদেহ ) এক বা একাধিক কোষ দিয়ে গঠিত। তাই কোশকে জীবদেহের জীবনের গঠনমূলক একক বলা হয়।

এইজন্য এককথায় কোষকে জীবনের কার্যগত ও গঠনগত একক বলা হয়। তাই কোশই হলো প্রকৃত অর্থে জীবনের একক।
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোশকে জীবনের একক বলা হয় কেন


কোশকে জীবনের কার্যগত ও গঠনগত একক বলা হয় তার কারণগুলি হল - 

গঠনগত একক


এককোষী জীব থেকে শুরু করে সমস্ত উদ্ভিদ ও প্রাণী দেহ ( এককথায় জীবদেহ ) এক বা একাধিক কোষ দিয়ে গঠিত। কোশগুলি একত্রিত হয়ে কলা গঠন করে যা আরো একত্রিত হয়ে জীবের অঙ্গ গঠন করে। 

অঙ্গগুলি আবার একত্রিত হয়ে বিভিন্ন তন্ত্র ( যেমন - প্রাণীদের ক্ষেত্রে স্নায়ুতন্ত্র, পৌষ্টিকতন্ত্র ইত্যাদি ) গঠন করে। আবার এগুলি পুনরায় একত্রিত হয়ে সম্পূর্ণ জীব বা জীবনের কাঠামো গঠন করে। 

সুতরাং কোষ হল সমস্ত এককোষী বা বহুকোষী জীবের মৌলিক গঠনগত একক।

কার্যগত একক


জীবের বেঁচে থাকার জন্য সকল জীব দেহের প্রতিটি কোষে কিছু জৈবিক ( biological ) কাজ যেমন - পরিপাক, পুষ্টি, শ্বসন, রেচন বৃদ্ধি, জনন ইত্যাদি সম্পন্ন হয়, তা সে এককোষীই হোক কিংবা বহুকোষী সকল জীবদেহের কোষের অভ্যন্তরে এই প্রক্রিয়াগুলি ঘটে।

এই জৈবিক কার্যগুলি সম্পন্ন করার জন্য কোশকে কার্যগত একক বলা হয়

উপসংহার


জীবের এই ক্ষুদ্রতম একক (কোশ) একদিকে যেমন গঠন কাঠামো নির্মাণ করে সেই সঙ্গে গুরুত্বপূর্ণ জৈবিক প্রক্রিয়াগুলি ও পরিচালনা করে। এই জন্য কোষ জীবনের ক্ষুদ্রতম মৌলিক গঠনগত ও কার্যগত একক নামে পরিচিত।

Post a Comment

0 Comments